23 Nov 2015

হাঁসদের হাঁটাচলা


চলো, হাঁসদের হাঁটাচলা একটু দেখে আসি । হাঁসদের পেছনের দিক থেকে আমরাও হাঁটবো আর দেখবো ওদের ওয়াকিং স্টাইল । বেশ ফ্যাশনেবল্ লাগে । সাঁতাররত হাঁসদের দেখতে যতটা মধুর, তার চেয়ে বড় আকর্ষণীয় এদের 'হাঁটি হাঁটি পায়ে পায়ে' । একটা করে পা ফেলার সাথে এদের বডি সুইং করে । 

ক্লাস এইটে পড়ার সময় বাড়ির টিভিতে কেবল্ আসে । ফ্যাশন শো বলে একটা চ্যানেল ফ্লিপ করে করে দেখতাম আর প্রায়-ই দেখি অর্ধস্বচ্ছ বা স্বচ্ছ পোশাক পরা মেয়েদের নির্বিকার মুখ নিয়ে ক্যাটওয়াক । বুঝতাম না এদের উদ্দেশ্য ঠিক কী ? বাজারে আসা নতুন নতুন ডিজাইনের জামাকাপড় গায়ে পরে শো করা নাকি জামার তলায় থাকা রক্তাভ-সাদাচামড়ায় মোড়া ঈশ্বরদত্ত ডিজাইন শো করা ? গায়ে জামা ফিট হলো কি হলো না তা নিয়ে মডেলদের বা ডিজাইনারদের কারো মাথাব্যাথা নেই । শুধু হেঁটে যাও, একটু থেমে ইচ্ছেমতো পোজ মেরো, ফিরে এসো । ব্যাস্ । তবু নিয়ম করে দেখতাম চট করে চ্যানেলগুলো ঘোরাতে ঘোরাতে । যতদূর মনে পড়ে এই বিশেষ চ্যানেলের নম্বর ছিলো নাইন্টি এইট, যদিও একবারে নয় আর আট টিপে দেখার সুযোগ পাই নি কখনো ।

হাঁটাচলার মধ্যে যে একটা স্টাইল স্টেটমেন্ট, পার্সোনালিটির কিছু পার্সেন্ট বাঁধা আছে তা অনেক পরে ফিল করতে শুরু করি । কেউ সামনের দিকে একটু ঝুঁকে ঘাড় কায়দা করে বেঁকিয়ে হাঁটে, কেউ পিঠ সোজা রেখে মাথা নিচু করে হাঁটে, কেউ আবার সবকিছুর মাঝামাঝি যার উপরে পথযাত্রীদের চোখ পড়ার চান্স সবথেকে কম । তার সাথে রয়েছে হাঁটার স্পিডের রকমারি । কারো কম, কারো আবার অস্বাভাবিক বেশি কোনো তাড়া না থাকলেও । 

ইন্টারন্যাশনাল সেলিব্রিটিদের হাঁটাচলার ধরণ কেমন একটা ঘোরলাগা । সেলিব্রিটি বলেই হয়তো তাই লাগে । ব্যারাক ওবামাকে ইয়ং মডেলদের মত করে হাঁটতে দেখে কতবার মুগ্ধ হয়েছি । তাকেই এতে মানায় । মোদীকেও দেখি তার নিজের মত করে হাঁটতে । মন্দ লাগে না । কানাডার সদ্য প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডিও যেভাবে রিপোর্টারদের প্রশ্নের পর প্রশ্নের জবাবে হাঁটার ছন্দ একইরকম রেখে উত্তর দিয়ে যাচ্ছিলো সেটাও বেশ ঈর্ষণীয় । চোখের অভ্যাস বলে যদি ব্যাখ্যা দিতে হয় সেটা হবে ভুল । যেমন হেঁটে হেঁটে হেঁটে হেঁটে ৩৪ বছরের গর্বচূর্ণ করার একক কৃতিত্ব যার তার সেই হাঁটাচলা আজও জঘন্য লাগে । ধীরতা নেই, ধৈর্যতা নেই, ছন্দ নেই, ছন্দপতনও নেই । মন্ত্রী মন্ত্রী ভাব, কিন্তু ছন্নছাড়া ভাব । 

তার চেয়ে চলো হাঁসদের হাঁটাচলার উপর একটু নজর দিই । নিজের খানিকটা হাঁটাও হবে যদিও কোনোদিন জানতে পারবো না কেমন করে যে হাঁটি...

No comments:

Post a Comment