16 Nov 2015

'দুনিয়া এক হও' দু'দলে ভাগ হয়ে আসছে


যেখানে স্বপ্ন অধরা মনে হয়, সেখানে কেউ আদৌ সেই স্বপ্ন দেখা ছেড়ে দিতে পেরেছে ?

যেখানে বিপদসংকুল অঞ্চলে যাওয়া বারণ, সেখানে মানুষের দুঃসাহসিকতা কেউ আদৌ আশা করতে পেরেছে ?

যেখানে শব্দবাজির নিষিদ্ধতা নিয়ে কড়াকড়ি, সেখানে পটকা ফাটার বাড়াবাড়ি নিয়ে কেউ আদৌ থামাতে পেরেছে ?

যেখানে খোলাপোশাক যৌনকামনা জাগায়, সেখানে মাথা থেকে পা পর্যন্ত কাপড়ে ঢাকা মহিলাদের টার্গেট করার সম্ভাবনা কেউ আদৌ কল্পনা করতে পেরেছে ?

যেখানে স্কুলের ছাদে যাওয়ার ন্যূনতম রাস্তাও বন্ধ, সেখানে কিশোরকিশোরীদের আবেগবুদ্ধির জোরে নিজেদের ছাদে যাবার রাস্তা বের করা কেউ আদৌ আঁচ করতে পেরেছে ?

যেখানে প্রাণীহত্যা আইনত অপরাধ বলে নিষেধাজ্ঞা জারি হচ্ছে, সেখানে রবিবাসরীয় মাংস পরমতৃপ্তিতে চিবিয়ে খাওয়ার বদলে কেউ আদৌ মুখ ফুটে বলতে পেরেছে ?

যেখানে ক্লাইমেট নিয়ন্ত্রণ করার পন্থা নেওয়ার কতকগুলো নিয়ম বের করা হয়েছিলো, সেখানে গ্লোবাল টেম্পারেচার তিল তিল করে বাড়তে থাকায় কেউ আদৌ খবরে জানার আগে নড়েচড়ে বসতে পেরেছে ?

যেখানে গেরুয়া-সাদা-সবুজ নিয়ে যে মানুষের প্রকাশ্যে ব্যঙ্গবিদ্রূপ, সেখানে নীল-সাদা-লাল গরাদে সেই একই মানুষের বন্দী থাকার স্বাভাবিকতা-অস্বাভাবিকতার প্রশ্নের সঠিক উত্তর কেউ আদৌ দিতে পেরেছে ?

যেখানে থামাতে পারা ও থামতে জানা এই দুটোর মধ্যে চিরকালীন প্রতিদ্বন্দ্বিতা, সেখানে গাদাগুচ্ছের আবেগের ডিম পেড়ে মেন্টালিটির বিচিত্র রঙের বলগুলো নিয়ে অবচেতনে জাগলিং করার অভ্যাস নিয়ে কেউ আদৌ সচেতন হতে পেরেছে ?

"কেউ আদৌ পেরেছে ?" এটা বোধ হয় আর প্রশ্ন হয়ে থাকবে না । পেরেছে কোথাও না কোথাও, কিন্তু সেগুলো অনেকাংশে ইম্প্রোভাইজেশন থেকে ঘটে এসেছে ।

পৃথিবী এমনিতেই প্রাকৃতিকভাবে শেষের দিকে এগোচ্ছে যেটা সারা বিশ্বজুড়ে মানুষদের সচেতনতার অভাবে বা নিজেদের অ্যাকশনপ্ল্যান নিয়ে ভুলভ্রান্তির সৌজন্যে । তার সাথে উগ্রপন্থী ইসলামদের রাজত্বের ভবিষ্যৎ খুব সুন্দর ছন্দে পা মিলিয়ে হাঁটছে এতে আশ্চর্য হবার কী বা আছে ! পৃথিবীর প্রাকৃতিক ধ্বংসের সাথে সাথে আইসিস-এর মতো জঙ্গি সংগঠনদের লম্বা লম্বা কর্মসূচীর শেষতম কাজটি যেন একই দিনে একই মুহূর্তে সম্পাদিত হয়ে যাক, সেই আশা রেখে চলা যাক ।

এভাবে 'দুনিয়া এক হও' দু'দলে ভাগ হয়ে আসছে । সে দশটা বছর লাগুক কি একশোটা বছর লাগুক ।

No comments:

Post a Comment