24 Nov 2014

মোটা বিশ্বাস


বিশ্বাস-টা মুটিয়ে যেতে থাকে । দিনের পর দিন । অবশেষে এমন ওজন দাঁড়িয়েছে যে কাউকে এর ভার বহন করার দায়িত্ব দেওয়া অসম্ভব । 

একদিক থেকে ভালোই হয়েছে কারণ নাদুসনুদুস চেহারার মোটা বিশ্বাসটা এমন ভঙ্গুর যেকোনো কেউ হাত থেকে একবার ফেলে দিলেই চুরমার । বহুকাল ধরে জমিয়ে রাখা কোটি টাকার সমান এমন একটা সম্পদহারা হতে চাই না । 

এদিকে নিজের উপরেও চাপিয়ে নেওয়া প্রায় দুঃসহ লাগছে আজকাল । কতখানি জোর আছে আমার ? আমার পক্ষে কতদূর টানা সম্ভব এমন ভারী জিনিসটা ? টানতে টানতে নিজে অনেককিছু ভুলভাল কাজ করে ফেলতে পারি । অবস্থাটা তুঙ্গে গেলে একদিন লজ্জায় জিভ কেটে বিশ্বাসটা আমাকে না জানিয়ে আমাকে ছেড়ে চলে যেতেও পারে । 

আমার এই মোটা ভারী বিশ্বাসটা হেঁটে চলে যাচ্ছে একা একা । মাথা হেঁট করে । ভিড় রাস্তায় সবার সাথে ধাক্কা খেতে খেতে, এর ওর গায়ে হুমড়ি খেয়ে পড়ছে । বিশ্বাসের এরকম ভয়ঙ্কর মাতালদৃশ্য কল্পনা করলে খুব খারাপ লাগে । চিন্তা হয় খুব । ওকে এভাবে হাতছাড়া করতে চাই না ।
এখন বিশ্বাসটার ডায়েটিং খুব দরকার । তাকে অন্ততঃ আত্মবিনাশের সাথে যুদ্ধে নামার উপযুক্ত করে তুলতে হবে । তবে না আমার হয়ে যুদ্ধ করতে পারবে । তার যুদ্ধরত অবস্থায় আমি নিশ্চিন্তমনে আমার রুটিনমাফিক কাজ চালাতে পারবো । সাথে অফুরান ল্যাদ ।

দেখা যাক ! একি ? বিশ্বাসটা কোথায় গেলো যে ? হারিয়ে ফেলিয়েছি নাকি ?

No comments:

Post a Comment