27 Aug 2014

প্রাণায়াম


প্রাণায়াম করাকালীন স্বীয় ধ্বংসকাল আর স্বাভাবিক মৃত্যুকালের মধ্যে অলঙ্ঘনীয় সেতুবন্ধন ধীরেসুস্থে এঁকে ফেলা শ্রেয় । সেরকম ভাবে আঁকতে যদি না পারা যায় কিম্বা অন্য কোনো উপায় নেই বলে যদি মনে হয়, তবে আরোমা থেরাপি করিয়ে নাতিশীতোষ্ণ তোয়াল দিয়ে মুছেটুছে নিশ্চিহ্ন করে ফেলতে হবে শুধু আত্মনষ্টামির রাস্তায় যাওয়ার দিকটা ।

কিন্তু মুশকিল হচ্ছে যে মুছে ফেলার কাজটাকে সহজপন্থা হিসেবে বাছলেও জীবিতকালে পান্থজন সব জনে জনে ছাপ ফেলে যায় তাদের অকালশ্রমসাধন যাত্রায় আর তাতে উল্লিখিত রাস্তার দিকটা মুছে ফেলা গেলেও ঠিক আবার ফিরে আসে পরবর্তী পথিকের দৌরাত্ম্যে । এর অভিমুখ অবশ্যই পাল্টাতে পাল্টাতে উল্টে যায় । এতে কেমন যেন দৈবপ্রেরিত হয়ে অনুসরণ করি সেই 'মহান' ছাপগুলো । তার সাথে আমাদের হোঁচট খাওয়ার স্টাইলও পাল্টে পাল্টে উল্টে যায় । এই ছিন্নমূলের ভিন্নমুখী স্টাইলবাজির ফাঁকে ফাঁকে আত্মবিনাশের সম্ভাবনার রিল আরো লম্বা ও সুপারহিট ফিল্মি হতে থাকে ।

ইন্ ফ্যাক্ট চোখদুটো মায়াবী করে মুখ থেকে জিভ দেড় থেকে আড়াই ইঞ্চি বার করে একদিকে বেঁকিয়ে মরে যাওয়ার মত অভিনীত খুচরোখাচরা অস্বাভাবিক দৃশ্য যত কল্পনা করি, তার থেকেও বেশি করে স্বপ্নে দেখি মৃত্যুগমনের শান্তশিষ্টলেজবিহীন স্বাভাবিকতা । অনিবার্য মৃত্যুর অস্বাভাবিক দিকটা আমরা কেউ স্বেচ্ছায় না চাইলেও ওই বিকৃত কল্পচিত্রটা চিরাচরিত দেখা এই স্বপ্নকে ফুলস্পিডে ওভারটেক করে আমাদের সামনে এসে পড়ে । বাস্তবতার পশ্চাতে একটামাত্র মোক্ষমলাথি মারতে এর জুড়ি নেই বলে আমরা সেই কল্পচিত্রটাকে বাস্তববাদী চিত্রনাট্য বা চলচ্চিত্রের মধ্যে জায়গায় জায়গায় গুঁজে দিয়ে চালাই আর নিজেদের বিনষ্টিকরণের কাল্পনিক রাস্তাটাকে সাফটাফ করে সুগম করে দিই ।

সেই প্রেক্ষিতে এটা আটকাতে হলে 'বসে আঁকো' প্রতিযোগিতায় না নেমে বা খুবই দ্রুত সংক্ষিপ্তভাবে বলতে গেলে, দমবন্ধ করা টেনশনভোগী হয়ে কাল্পনিক পুরষ্কারের দিকে না-কাটা তরমুজের সাইজে হাঁ করে না তাকিয়ে, ধীর এবং সুস্থ শ্বাসপ্রশ্বাসের সাথে সেই অকল্পনীয় সেতুনির্মাণের ছক এঁকে ফেলা হোক সবার আগে । তবেই না পাবে সেরা অ্যার্কিটেক্টের শিরোপাতুল্য সম্মান যা যেকোনো তরুণ প্রজন্মের পক্ষে শেষবয়সে প্রবীণ পেনশনভোগীদের (যা কিনা ২০১২ সালের পর থেকে নিয়োজ্য সরকারী কর্মচারীদের জন্যে প্রযোজ্য নয়) মত নির্বিঘ্নে শেষ নিশ্বাস ত্যাগ করার চেয়েও ঢের ঢের ঢের ভালো ।

No comments:

Post a Comment