11 Aug 2014

হিট স্প্রে

মই দেওয়ার মত আমার কাঁচা বা পাকা ধানের নিদেনপক্ষে এক বর্গমিলিমিটারের কোনো জমি নেই, বমিও করি না কারুর হৃদমাঝারে । শুধু বেসিনে বা আইনত নির্দিষ্ট কিছু জায়গায় গিয়ে রুচিশীল, পরিমার্জিত এবং শৈল্পিক বমি করি । একমাত্র আত্মসম্মানটুকু অনড় আর অটুট রেখে চোখ মুখ উল্টে গড়গড় করে সব উগড়ে দিই । তাও কিনা বন্ধুর সংজ্ঞানাশক স্প্রে ছিটকে পড়ে আমার মুখের উপরে ।

এই বিশেষ কীটতুল্য (কীটের বন্ধু বলে কথা) বন্ধুদের কোনো পাখনা নেই যে ফুড়ুৎ করে পালিয়ে নিজেকে বাঁচাবে । এমনকি জো নেই যে নিজের মানের ক্ষতস্থানে মলম লাগিয়ে নিজের সম্মানের চারদিকে দুর্ভেদ্য দুর্গ বানিয়ে তার মধ্যে ঘাপটি মেরে বসে নিজের অভিমানের কভি-খুশ্-কভি-গম্-মার্কা অতিনাটকীয় স্ক্রিপ্ট লিখবে । অগত্যা থাকে না এর অন্যথা । হয় এদের মনের শরীর খারাপ, না হয় শরীরের খুব মন খারাপ । অর্থাৎ কোনো সুনির্মিত বর্ডার নেই এদের শরীরমনে । এদের হাতে শুধু রেডি থাকে সেই মানবিক হিট স্প্রে ।

সাধে বলি বন্ধুবাজারে হিট স্প্রে-টা কি আর এমনি এমনি পড়ে আছে, ভাই?! হেব্বি দরে ব্যবহৃত হয় ! কিন্তু আমার সত্যি সামর্থ্য আছে সেই স্প্রে করার ? বান্ধবিক অর্থে? নাহ, এদের নিঃশর্তে ক্ষমা করে দেওয়ার মত যোগ্যতা আমার নেই, যদিও ভুয়ো সার্টিফিকেট যেমন বাজারে চলে তেমনি আমি ওদের ছেড়ে দিতে পারি অনায়াসে । 


অনায়াসে ? 

No comments:

Post a Comment