17 May 2014

মোদীফ্রায়েড


মানছি লোকমুখে সেই বহুদিনচল 'মোদীফায়েড' হচ্ছি আমরা, মানে হতে চলছি । নাকি সত্যি-ই হই কিনা সেটা দেখার সময় এসে গেছে বলে যুক্তিতর্কের দায় এড়ানো ভালো?

যাইহোক সামনের দিকে ঈষৎ ঝুঁকে থাকা ঘাড়বাহী এই মানুষটা এখন আমাদের ঘাড়সহ গোটা দেশের মেরুদণ্ড সিধে করার জন্য প্রতিশ্রুতি নিতে যে বদ্ধপরিকর তাতে সন্দেহের ছিটেফোঁটা দেখছি না, বরং এনার বলিষ্ঠ হাতদুটি, পেটানো কর্মঠ চেহারা দেখে লাখ-লাখ সাধারণাসাধারণ মানুষ মোদীফ্রায়েড (বানান ঠিক আছে আশা করি) হতে যেন আরো বেশি করে বদ্ধপরিকর । মোদীর এতে অবশ্য-ই কোনো দায়িত্ব বা ভূমিকাগত প্ল্যান নেই । শুধু চেষ্টা করবেন মাত্র আর পাঁচজন সাধারণ মানুষের মত যে কিনা দীর্ঘযুদ্ধের পরে কিছু প্রত্যাশামত লাভ করার পর সবাইকে আশ্বাসবাণী শুনিয়ে নতুন চেয়ারে বসে । মোদীফাই করার কাজটা সেখান থেকে শুরু হবে ধাপে-ধাপে ধীরে-ধীরে ধুঁকতে-ধুঁকতে । শেষে গিয়ে দেশজুড়ে ধু-ধু করলেও পারেন এতে কেউ অবাক হলে সেটা-ই কিন্তু আজকের গণতন্ত্রের সেই উচ্চাশাণ্বিত মোদীফ্রায়েড হওয়ার শেষ পরিণাম ।

এত লাফালাফি না করে আগামী পাঁচবছর ধরে খালি দেখুন কি করেন ইনি?! ' দশবছর দশবছর করা' মানে পুরো মোদীফ্রায়েড হয়ে ঝলসে যাওয়া আত্মহত্যা-ন্যায় প্রতীক্ষা যা মোটে মদ-ই-সুলভ নয় ।

No comments:

Post a Comment