17 May 2014

পাছা ব্যথাতুর


স্বাস্থ্যের ভগ্নদশা । ব্যথাতুর পাছা । হয় ল্যাদ খাই, না হয় লাথ খাই । তবে এক ডোজ করে । বেশি ল্যাদাল্যাদি বা লাথালাথি খাওয়া এড়িয়ে যাই । কারণ, প্রথমটা স্বাস্থ্যের পক্ষে ভেঙ্গে-খান-খান-কারক, দ্বিতীয়টা পাছার পক্ষে পটাস্-পটাস্-শব্দ-কারক । 

সুস্বাস্থ্যের অধিকারিনী জে. লোপেজের অমন সুনিতম্ব দেখলে উল্লিখিত কারক-দ্বয়ের ভয়ঙ্করতা বেমালুম ভুলে যাই । যেখানে আমি খেটেখুটে খাই-দাই, আর পাই কয়েকআনা, সেখানে লোপেজ নেচেকেঁদে কেবল গায় আর সোজাসুজি পায় তিরিশকোটি ডলার । অবশ্য-ই আমার এই পুং-স্বাস্থ্য আর পুং-নিতম্বের জায়গায় লোপেজের ওই মেয়েলি 'অমুক্তমুক' নিয়ে মুখ খোলা অনাবশ্যক । প্রসঙ্গক্রমে এ তুলনা অপ্রাসঙ্গিক । কিন্তু একটিমাত্র মিল খুঁজে পাই আমার আর লোপেজের মধ্যে । সেটি হল দিনরাত পরিশ্রম । হাড়ভাঙ্গা খাটুনি । দম ফেলার ফুরসৎ নেই কারুর । জানি, শুধু লোপেজ কেন, নদী-উপচে-পড়া উদাহরণ আছে এরকম । কিন্তু আজকাল লোপেজ কেন আমাকে এমন আচ্ছন্ন করে দেয় তার সদুত্তর লোপেজের কাছেও নেই । 

তাও লোপেজের হয়ে উত্তর খুঁজি তন্নতন্ন করে, বন্য'হন্য' হয়ে ।

লোপেজের হাসি ? নাহ, আমার ঝকঝকে দেঁতোহাসি কোন দিক থেকে বা কম ! চোখ ? নাহ, আমার চোখেও মাঝে মাঝে বিদ্যুতের শক খায় । তাহলে কি চুল ? আরে, আমার মাথাভর্তি নব্বই শতাংশ ঘন কালোচুল আছে, বাকিচুল বয়সের গ্ল্যামার । তবে ? শরীরের বাঁধুনি নাকি ? তাও না, আমার ছিপছিপে শরীরে এখনো খেলে মেদহীন কবিতা যদিও লজ্জায় কেউ দেখেও তাকায় না, স্টাডি করা তো দুরের কথা ।
তাহলে নিশ্চয় ওর বিশ্ববিখ্যাত নিতম্ব ? হয়তো তাই হবে, কারণ আমার নিজের তো অমন মনোময় খণ্ডিত পশ্চাদ্দেশ নেই তার উপরে পাছার হাড়গোড় ঠকাস-ঠকাস করে কাজ চলাকালীন । ঘেমে নেয়ে যেন জাঙ্গিয়া বেয়ে নেমে আসতে চায় মাটির দিকে । যন্ত্রণায় কাতরাতে কাতরাতে, মুক্তিস্বাদ পেতে পেতে মেঝেতে শুয়ে পড়তে চায় এই দুর্ভাগা পাছা । ওদিকে লোপেজ কেমন সুন্দর করে দুলিয়ে দুলিয়ে ছন্দে-বন্দে থাকে যে মন্দ লাগে না দেখতে । মনে হয় মাঝে মাঝে নিজের সিট ছেড়ে তার কাছে একছুট দিই "শ্যাল্ উই ডান্স"-এর ন্যূনতম প্রপোজাল সাবমিট করতে, যা বসে বসে মাথামোটা-ক্লায়েন্ট-উদ্ভটসব-প্রপোজাল সাবমিট করার চেয়ে ঢের ভালো । কিন্তু নেই উপায়ন্তর । এতে স্বাস্থ্য কি আর বাকি থাকে ? আর লোপেজ দিব্যি ব্যালান্স রেখে চলে নিজের ভরাট স্বাস্থ্য নিয়ে সেটা দেখি আর ভাবি । ওর সবকিছু-ই নারীমহলের অনেকাংশের কাছে ঈর্ষনীয় হলেও আমার ইগোতে লাগে না । আবার বলছি এই তুলনা অর্থহীন, তবে ওর এই অসাধ্য সাধনকারী মেইনটেনেন্স আমার কাছে সত্যি বড় ঈর্ষনীয়।

মানুষকে ঈর্ষা করি না, মানুষের সুন্দর স্বাস্থ্য আর শক্তপোক্ত পাকা পাছা দেখলে আজকাল কেমন যেন হিংসে হয় । সেই জ্বালায় ল্যাদ আরো বেড়ে জাগে, লাথ আরো পড়ে পশ্চাদভাগে আর সাথে সাথে যন্ত্রণা আরো চাগিয়ে ওঠে । 

উঃ উফ্ফও !

No comments:

Post a Comment