14 Apr 2014

কোবিতার কিচ্ছু বুঝিনা / Piyush Kanti Banerjee


এই বেলা কানেকানে এক্টা সোত্তিকথা স্বীকার কোরে নিই - কোবিতার বিন্দুবিসোর্গোও আমি বুঝিনা। অথোচো বোঝার চেষ্টা কোরিনি এমোনও নয়। এই মাগ্যিগন্ডার বাজারেও ট্যাঁকের(পড়ুন পকেট) টাকা খসিয়ে বোইপত্তোর কিনলাম। আগে রাত জেগে মদোনদেবের আরাধোনা কোর্তাম, তার জায়গায় সারোস্বত সাধোনায় ব্রোতী হোলাম। রোবীন্দ্রোনাথ ফোবীন্দ্রোনাথ পোড়ে লাভ নেই জান্তাম, জীবনানন্দো, শঙ্খো ঘোষ, বিনয় ফিনয় পোড়ে তেমোন কিছু হওয়ার নয়, আর সুনীল ফুনীল তো হালের বাজারীদের কোবি, ওর যে দাদা খালিপুরে চাকরি কোরে, সেতো এক্টা আস্তো …ইত্যাদিইত্যাদি

কাজেকাজেই ফিলিপাইনের কোবিদের কোবিতার অনুবাদ পোড়লাম, ম্যাডাগাস্কারের কোবিদের কোবিতা পোড়লাম, হনোলুলুর গনোসোঙ্গীত, জাভা, গ্রীস, নাইজেরিয়ার মেঠো কোবি, চিলির কেঠো কোবি, ন্যুডিস্ট কলোনির হেটো কোবি …সক্কোলের কোবিতা পোড়লাম। চোমকে যাওয়ার কিছু নেই. ওনুবাদই পোড়েছি। ওতোগুলো ভাষা জানলে দোভাষীর কাজ কোর্তুম, পকেটে দেদার ডলার আস্তো, এই কোবিতা ফোবিতা নিয়ে ঝাঁট জ্বলানো ভাট বোক্তে আস্তাম কি মোর্তে!

তা অনেক্কিছু শিখলাম টিখলাম। শ্লা কি বড়োবড়ো আওয়াজ! ম্যাজিক রিয়ালিজম, হাইপার রিয়ালিটি,
পোড়ি আর গা শিরশির কোরে ওঠে। যেটা পোড়ি সেটাই ফাটাফাটি লাগে। কদিন রকে, মোড়ে, ফেসবুকের দেয়ালে সেইটা নিয়েই বুকনিবাজি করে বেড়াই। যেটা জানি সেটা নিয়ে বোলি, যেটা জানিনা সেটা নিয়ে বেশী কোরে বোলি। কেউ ট্যাঁফোঁ কোর্লেই গলা চড়াই। কেউ বেশী ওস্তাদী মাড়ালে স্যাট কোরে কালটি নিয়ে উইকি থেকে দেখে নিয়ে আবার বাওয়াল। আর তার সাথে পাল্লা দিয়ে চোলছিল বৈপ্লোবীক পোস্ট , যেমোন ধোরুন -

শক্তি চাটুজ্জে পোড়লেই আমার হাগা পাই।
জয় গোঁসাই এর লেখা পাতলা ডিমের ঝোলের মতো।
নীরেন্দ্রনাথ চোক্কোতি বোলে কেউ একজন কোবিতা লেখে শুনলাম।
তার নিজে বিভিন্ন স্মাইলির কারুকাজ! !

আবার কখনো সখোনো বানান কোরা কঠিন এমন সোব কোবিদের এক আধটা লাইন থেকে কোট কোরা।
ফাটিয়ে কোবিতাও লিখছিলাম। মোম্বাতি মিছিলের সমোয় এট্টু ধর্ষোণ আর বাকি সমোয় ফুচকার মোধ্যে তেঁতুলজলের মতো দর্শোন গুঁজে দিচ্ছিলাম।

কেউ খাচ্ছিলো, কেউকেউ মোনেমোনে খিস্তি দিচ্ছিলো। সাম্নে এসে দুর্ছাই বোল্বে এমোন হিম্মোত্‍ কোনো শ্লা এর নেই। বোল্লেই বোলতাম - নিশান্তোকুমারের কোবিতা পোড়েছেন? চীনের দার্শোনিক কোবি লিপাং চ্যাএর?ডাডাইস্ট মুভমেন্টের কথা শুনেছেন? পাস্টিচে কাকে বলে জানেন? ইন্টারটেক্সচুয়ালিটি?হিস্টোরিওগ্রাফিক মেটাফিকশন?

ব্যস! সামনেওয়ালার বাত্তি গুল। ল্যাজ পেছোনে গুঁজে কাঁইকাঁই কোর্ছে, এটাই তো হিট কোরার মোক্ষোম টাইম, বাপ। ভক্তো আর বোন্ধুদের ডেকে এনে এমন দিলাম , এ জন্মে আর খারাপ বলার সাহোস পাবেনা।

আর সমালোচনা? সেটাতে যে আমার মাস্টারী ছিলো, এতো আমার হেভভি শোত্তুরেও স্বীকার কোর্বে।
বেশ গুছিয়ে লিখতুম, পয়েন্ট ধোরেধোরে।

১/ বহুপ্রচলিত শব্দ কোবিতাটিকে অতি ছাপোষা কোরে দিয়েছি। প্রেম, মা, কষ্ট, উপোস ইত্যাদির পরিবোর্তে যদি - গেম, পা, লষ্ট(এটার অবশ্য কোন মানে নেই কিন্তু মানেটা তেমন গুরুত্বপূর্ণ নয়, স্থানকালপাত্রভেদে একটা অর্থো আপনি কোরে নিতেই পারেন),হুপোস ইত্যাদি বসালে কোবিতাটি ইউনিক হতো।

২/ ওতি শুস্ক কাষ্ঠের ন্যায়। ভালোলাগার মতো মাংস বা ছালচামড়া না থাক্লে কোবিতা হয়!(এটা ছোট কোবিতার ক্ষেত্রে )

অতিরিক্ত মেদ। ফলে নান্দনিক হয়ে ওঠেনি।(বড়ো কোবিতার ক্ষেত্রে)

৩/ ছন্দে গোলমাল আছে মনে হলো।(এখানে চুপিচুপি বলে রাখি , এ সম্পর্কে "মেরা কোই আইডিয়া নেহি হে। যেটা বোলি সেটা পিওর উল্লুক বনাইং, চেপে ধোর্লে হুঁহাঁ কোরে কাটিয়ে দেবো। না ধোর্লে লোকে তো জানবে যে আমি ছন্দোটন্দো বুঝিটুঝি আর কি )

এগুলো ছাড়াও - আপনিও কোবিতা লিখছেন?
কোদিন বাড়িতে বোসে আঁক কাটুন।
ইত্যাদি কটা কমেন্টস পেস্ট করার জন্যে রেডি রাখতাম।

আর ছিলো মিউচুয়াল শেয়ারিং …মানে আমি দাদারটা শেয়ার কোর্লে দাদা আমার্টা শেয়ার দেবে …এই ফোর্মুলাও সুপার্হিট ছিলো।

কিন্তু যাইকোরিনা ক্যানো মানুষ তো রে বাবা!
লজ্জাঘেন্না বোলে এক্টা বোস্তু তো আছে নাকি?নিজেই বুঝতে পার্ছি, সাপলুডুর খেলায় চোড়তেচোড়তে একশো'র ঘরে পৌঁছাবার ঠিক আগেই সড়াত্‍ কোরে নিজে নেমে গেলুম।

কেন? সেটাই বল্বো বোলে অ্যাতো ভ্যানতারা, বস।
কোবিতা তো আবেগের ছড়াছোড়ি নয় বরোং পাক্কা সায়েন্টিফিক এক্সপেরিমেন্ট। কাজেকাজেই শব্দোগুলোর মানুষের উপোর যেমোন প্রোভাব পড়ে, কুকুর ছাগল হিপো ডলফিন এমন কি আমাদের পোষা হুলো'টার উপোরও তেম্নি প্রোভাব পোর্বে ভেবে একটা আপাদমস্তক আধুনিক কোবিতার প্রোথোম লাইন্টা যেই পোড়েছি, শ্লা, ওঁয়াও ঘ্যাঁক বোলে দাঁত ফাঁত বের কোরে তেড়ে এলো গো!

কি নেমকহারাম! কি হাড়হারামি! কি অনাধুনিক বিকৃত রুচির বেড়াল, ভাবুন।

মাইরি বোলছি, হেভভি হেল্পলেস লাগছে। না পার্ছি তেড়ে খিস্তোতে, না পারছি কটা পোস্ট মডার্ন থিওরি আওড়ে শ্লা হুলোটাকে জব্দ কোর্তে!

সাধেই কি বোলছি কোবিতার কিচ্ছু বুঝিনা! এতোদিন লম্ফোঝম্ফো কোরাই সার হোলো! এক্টা ওশিক্ষিতো হুলোকে খুশি করার মোতো একটা কোবিতাও লিখতে পার্লাম না গো।

শেম শেম! !!!

No comments:

Post a Comment