21 Apr 2014

নিশ্চাপ


'চাপ' যে দৈনন্দিনতার প্রতীক সেটা আমরা সকলে-ই মানি । প্রাকৃতিক আবহাওয়া থেকে শুরু করে কেন্দ্রিক নাওয়াপাওয়া - সবটাতে চাপের উপস্থিতি লক্ষণীয় ।

'নিম্নচাপের বলয় তৈরী করা', 'রক্তচাপ বেড়ে যাওয়া' , 'কাজের চাপ কমে যাওয়া' (যদিও উল্টোটা প্রায়-ই হয়) ইত্যাদি কতরকম চাপ হয় তার তালিকা বের করা বেশ চাপের কাজ । তার উপর কথায় কথায় চাপের শাপান্ত করার অভ্যাস বহুকালব্যাপী ।

"আর বলিস না, যা চাপে আছি না ... ", "আরে চাপ নিও না ...", "ওকে শালা আর একটু চাপ দে তো ...", এমনকি মুখের চাপজনিত ঘাম রুমাল দিয়ে মুছতে মুছতে "না না চাপ নিচ্ছি কোথায়? কুল্ আছি ভাই ..." বলে স্বকীয় দৃশ্যমান 'চাপ'টাকে চাপাচাপি করার চেষ্টাকরণের চিত্র আমাদের বহুদিনের চেনা ।

কিন্তু প্রকৃত চাপ বলতে উপরে ভাসমান কাল্পনিক শূন্যতাধারক বা কক্ষচ্যুত হয়ে যাওয়ার আশঙ্কা বা জীবনের চলমান রেখার আকস্মিক ফুলস্টপে সম্ভাব্য পরিবর্তককে বোঝায় কিনা সেটা আমার মত একজন রেগুলার চাপখেকোর মনে প্রশ্নসূচক ছুঁচ ফোটায় । সেটা অবশ্য-ই অপ্রাসঙ্গিক ।

খালি মনে হয় এই 'চাপ'টা প্রকৃতপক্ষে চ্যাপ্টা করতে অক্ষম, বরং কন্ট্রোলারের মত একটা সুপরিকল্পিত কাজ করে । যথেষ্ট কারণ আছে বোঝানোর জন্যে কিন্তু সবিস্তারে ব্যাখ্যা করার যে চাপ তা কাটিয়ে ওঠা মুশকিল । এমনকি নিম্নচাপের খবর দিয়ে শেষে কবে যে কাটবে সেটা সঠিকভাবে বলতে ব্যর্থ স্বয়ং আবহবিদ ।

যাইহোক, চাপসৃষ্টি থেকে চাপমুক্ত হওয়ার নানাবিধ পদ্ধতি আছে তার মধ্যে অন্যতম হলো ধৈর্যবান হওয়ার পাহারপ্রমাণ চাপ নেওয়া নাহলে ফাঁক বুঝে বারে ঢুকে কয়েক পেগ খেয়ে ক্ষণিকের জন্য চাপমুক্তির স্বাদবোধ আস্বাদন করা ।

ও হ্যাঁ, রক্তচাপ নিয়ন্ত্রণে রেড ওয়াইনের অবদান বহুপ্রচলিত । ড্রিংক করে চাপমোচন করো ।

সুতরাং চাপকালীন নিশ্চিন্তে থাকার বদলে 'নিশ্চাপে' থাকার চেষ্টা করতে পিছপা হও না ।

No comments:

Post a Comment