18 Mar 2014

নীলুদার লেখা


মাননীয় নীলাঞ্জন সাহা ,

প্রথমেই জানাই যে আমি অত্যন্ত লজ্জিত ও ক্ষমাপ্রার্থী আপনার শত আমন্ত্রণ সত্বেও এই সুন্দর পূর্ণিমা রাতে আপনার কাছে যেতে পারছি না বলে । আশা করি আপনার প্রেমিক-হৃদয় আমাকে ক্ষমা করবে। আসলে ,আজ আরেক জায়গায় যেতে হলো ,এদিকে শরীরটাও বেশ কিছুদিন যাবৎ ভালো যাচ্ছে না। বয়েসের তো গাছ পাথর নেই , শরীরের আর কী দোষ ! এদিকে কাজের চাপ তো বেড়েই চলেছে !ছুটিরও ছুটি আছে , আমার নেই ! খুব ক্লান্ত লাগে ইদানিং ! শরীর না মন কোনটা বেশি ভারাক্রান্ত , বুঝি না ! এই একঘেয়ে অভিশপ্ত অমরতা আমাকে মাঝে মাঝে বিক্ষুব্ধ করে তুলছে ! হয়তো গতজন্মের পাপ ! ভুল বললাম , আমার আবার গতজন্ম ,পরজন্ম কী !!! হা ! হা ! হা ! তবে , বড্ড পরনির্ভরশীল এই বেঁচে থাকা , বুঝলেন ! মানুষ হোক , কিম্বা কুকুর বেড়াল উদ্ভিদ , গ্রহ গ্রহান্তর জুড়ে প্রতিটি প্রাণের জন্মের সাথে সাথে পিতার মতো এ এক মহাভার আমাকে জিরোতে দিচ্ছে না ! আপনি একবার লিখেছিলেন না - মৃত্যু সহায় , বেঁচে আছি ! আমি যে কতো অসহায় তা যদি বুঝতেন ! আশা করি , ভুল বুঝবেন না। চিরকালীন চাঁদ আবারও উঠবে আকাশে। চেষ্টা করব এমন একটি রাতেই আপনার কাছে যাওয়ার। দেখা তো হবেই কিন্তু কবে সেটা জানালে সেদিনও হয়তো আর যাওয়া হবে না ! এটাই নিয়ম। আর নিজে থেকে সচেষ্ট হবেন না যেন দয়া করে ! মনে রাখবেন , আমি সহায় না হলে শুধু বাঁচা নয় , মরণও অসম্ভব। ভালো থাকুন।

ইতি ,
আপনার নিশ্চিত মৃত্যু।

দোল পূর্ণিমা ,রাত্রি ২ ঘটিকা
১৭ ই মার্চ , ২০১৪

No comments:

Post a Comment