10 Mar 2014

চশমা যখন খুলি


চশমা যখন খুলি ঠিক তক্ষুনি চোখের সামনের জিনিসগুলোর প্রতিটা একটা করে পুরু কাঁচের চশমা পরে নেয় । সেই কাঁচ পেরিয়ে জিনিসগুলো খুঁটিয়ে দেখার সুযোগ আর মেলে না । অথচ মনে হয় এরা উল্টে আমার চোখের চত্বরে এসে ভিড় করছে এবং আমায় কাঠগড়ায় দাঁড় করিয়ে রেখে জেরা করছে । এদের চোখে আমি যেন এক সামাজিক অপরাধী ।

এই বিচারসভায় আমার তর্জনী মাথা উঁচিয়ে ওদের বোঝাতে পারে না যে আমি নিরপরাধ । এমনকি আমার বুড়ো আঙুল এত বুড়িয়ে থাকে যে কাঁচকলা দেখাতেও অপারগ । বরং ওরা দুজন মিলে আমার চোখদুটি চেপে প্রোটেক্ট করতে করতে একে অপরকে ডাকে । নিজেদের মধ্যে আরো আলোচনা করবে বলে নাকের সবচাইতে নীচু পাঁচিল টপকায় ।


দুই আঙুলের মতামত কিছু একটা পাবে বলে অপেক্ষায় বসে থাকে সামনের জিনিসগুলো । কিন্তু সময়াভাব দেখে হতাশার চোটে এরা চশমা খুলে ফেলে দেয় একে একে আর আমাকে চশমা পরার জন্যে ইঙ্গিত দেয় ।

No comments:

Post a Comment