25 Jan 2014

বক্তব্য #2


কবিতার মূলবক্তব্য যাইহোক না কেন একটা কথা আছে মানুষকে নিয়ে যা অমোঘ সত্য ।

দার্শনিক Kant এর মতে , Man is a crooked timber অর্থাৎ মানুষ নামক এই প্যাঁচ-খাওয়া গাঁট-মারা কাঠটিকে কেউ ঘুরিয়ে সিধে করতে পারবে না । আল্লা , ঈশ্বর - কেউ না । এই এক সৃষ্টির জবরদস্ত বিকলাঙ্গ খুঁটি । প্রায় সৃষ্টির নিজের পশ্চাদ্দেশে বাঁশ ।

সারাদুনিয়া জুড়ে যেভাবে পরিবেশ-বিপর্যয় ঘটছে দিনের পর দিন , মাসের পর মাস , বছরের পর বছর , যুগের পর যুগ - সেই অতিপরিচিত ঘনায়মান বিশৃঙ্খল অবস্থার নিরিখে ওই মানুষ-বিষয়ক কথাটা আগাগোড়া অকাট্য ।

যেখানে ভালোবাসা বা সভ্যতা নিয়ে বিতর্কের ঝড় উঠছে, সেখানেও 'ভিন্নমত' - এই মানসিকতা থেকে মানুষ নড়বে না যা খুব-ই স্বাভাবিক । তাই আমি এটুকু বলতে পারি কবিতাটা কবির স্বীয় দৃষ্টিভঙ্গি থেকে হয়ত অযৌক্তিক নয় , এমনকি পাঠকমহলে কবিতার মূলবক্তব্য যেভাবে সাড়া ফেলবে তাও মতের পার্থক্য নিয়ে হাজির সেটা-ই কাম্য ।

কিন্তু এখানে একজন অতিসাধারণ কবিতাপ্রেমী হয়ে কয়েকটা ব্যক্তিগত কথা বলতে চাই যেগুলো আমার একান্ত -

১. একটা কবিতা আমাদের কোথায় নিয়ে যাচ্ছে বা একটা কবিতার সত্যদর্শনের ক্ষমতা কতখানি জায়গা জুড়ে আছে অর্থাৎ আমাদের চারপাশের বা নিজের স্বরূপ চিনে নিতে , মানুষের একমাত্র সত্যদর্পণ হল কবিতা । এই কবিতা সেটুকু ধরে রাখতে পেরেছে বা চেষ্টাটুকু-ই কুর্নিশপ্রাপ্য

২. তারপরে আসছে কবিতার ভাবমূর্ত উপস্থাপনা , গঠনবিন্যাস আর শব্দবাঁধুনি (যদিও আমার নিজের এইসবে ধারণা পরিষ্কার নয় এখনো) - এগুলোর বিচারে এই কবিতাটা আহামরি কিছু হয়নি বলে আমার ব্যক্তিগত পঠনভিত্তিক মত । তবে এই লেখনীর হাত আছে , আরো ভালো করার প্রবণতা দেখতে পাচ্ছি ।

No comments:

Post a Comment