31 Dec 2014

প্রি আর পোস্ট


২০১৫ [বুকডন দিতে দিতে] : আচ্ছা প্রিদা, আমার খুব টেনশন হচ্ছে !

২০১৪ [মরা ব্যাঙের মত চিৎ হয়ে] : কেন রে পোস্ট ? কিসের টেনশন আবার তোর ? আরো কটা বুকডন দে তো দেখি । 

২০১৫ : ধুৎ ! তোমার এই হাল দেখে আমার কেমন একটা ইয়ে লাগছে । বুকে গুরগুর করছে, পেট ধড়ফড় করছে, মাথাটা ঝিঁঝিঁ করছে, পা দুটো ভন ভন...

২০১৪ [তড়াক করে উঠে বসে] : বেশি বুকডন দিয়ে ফেলেছিস নাকি ? এবার একটু পজ্ দে ।

২০১৫ [বুকডন থামিয়ে] : আর পারছি না দাদা ! কি যে হবে আমার ? এক বছর ধরে তোমার উপরে যা ঝুড়োঝাপ্টা গেলো, তাতে তুমি পুরোচ্যাপ্টা হয়ে আছো । আমি হয়তো এক মাসের বেশি টানতে পারবো না । 

২০১৪ [পোস্টের কাছে গিয়ে বসে] : ইসস কি সুন্দর চেহারাখানা বানিয়েছিস ! সারা ক্যালেন্ডারজুড়ে ঝলমল করছে । চারটে কোয়ার্টারের প্রতিটা একদম মাপে মাপে আছে দেখছি । পুরো সেক্সি মাল তো ! এ অবস্থায় ভয় পেলে চলবে কি ভাই ? 

২০১৫ [বিনয়ী সেজে] : প্রিদা ভুলে যেও না যে তোমার চেহারাটাও এই বছরের শুরুতে অবিকল আমার মতই ছিলো । আর এখন দেখছি শুষ্ক কাঠি বানিয়েছো । দেখলে মনে হয় মৃগীরুগী

২০১৪ [পোস্টের কাঁধে হাত রেখে] : হা হা হা, আর বলিস না ! আসলে ওই অমুকের জীবনটা ভারী গোলমেলে । তবুও কিছু দাগ কাটতে পেরেছে আমার গায়ে । সেগুলো মনে রাখার মত । নো ডাউট !

২০১৫ [কাঁধ ঝাঁকিয়ে প্রি-এর হাত সরিয়ে] : সরি ! অমুকের জন্যে স্টার্ট করলে আমার গাঁড় নিমিষে ফেটে চৌচির হয়ে যাবে । তাই আমি আজ দুপুরে 'Year for whom (Kolkata, WB, India, South Asia)' রেজিস্ট্রেশন ফর্ম থেকে বালটার নাম কেটে অন্য একজনের নাম দিয়ে রেখেছিলাম । এই দেখো সেই ফর্মটা...

২০১৪ [ফর্মে একবার চোখ বুলিয়ে পোস্টের মাথার পেছনে চাঁটি মেরে] : আলফাল বলে ন্যাকাস না । তুই দেখছি অমুককে ছেড়ে কামুককে ধরলি ! অমুকের দোষটা কি ? ওই যে তমুক আছে না সে বা কি করেছে যে তাকেও মনে পড়ে না ? বা শামুক ? এদের সকলকে ছেড়ে শেষে কামুক ? তোকে কে গ্যারান্টি দিলো যে কামুকের লাইফটা তোর সারা গা মোটা মোটা দাগে ভরিয়ে দেবে ? নাকি তুই চাইছিস প্রতি কোয়ার্টারে সে এমন টাকা কামুক, এমন সুখে কামুক, এমন চূড়ান্ত সাকসেস কা মুখ যে তোর এই চেহারাখানি বছরের শেষে ফুলে ফেঁপে থাকুক ? ননসেন্সের একশেষ !

২০১৫ [নিজের মাথায় হাত বুলোতে বুলোতে] : আমি কিন্তু ওকে নিয়ে হান্ড্রেড পার্সেন্ট সিওর । কারণ তার সেই ২০১৪ বছরটার সাথে আজকের সকালে আলাপ হয়েছিলো । উফফ কি যে চাকচিক্য চেহারা দেখলাম ওই বর্ষদার আজকের এই শেষদিনেও । সারা গা থেকে গজিয়ে উঠেছে অসংখ্য দাগা-প্রদাগা । প্রতিটা দাগ একটা করে সাকসেস-স্টোরি দিয়ে বেঁধে রাখা । আড্ডাছলে তার মুখ থেকে কত-কি-গল্প শুনলাম ! আহা সব স্বপ্নের মত ! ভোলা যায় না সেই সব ।

২০১৪ [হতবাকের ভান করে] : তাই ?

২০১৫ [ট্রিপল উত্তেজিত হয়ে] : ইয়েস প্রিদা ! আর জানো সেই বর্ষদা আমাকে তার সেই রেজিস্টার্ড কামুকের নাম নিতে বললো অমুক-তমুক-শামুক বাদ দিয়ে । তাহলে আমি একটা প্রকাণ্ড দাগাছ হয়ে যাবো বছরের শেষে । কি বলো দাদা ?

২০১৪ [চিন্তিত মুখ করে] : হুঁ ! ইন্টারেস্টিং ! কিন্তু পোস্ট...

২০১৫ [তিতিবিরক্ত হয়ে] : কিন্তু কি ? আমি বলছি...

২০১৪ [মুচকি হেসে পোস্টকে থামিয়ে] : আমি জানি তুই কি বলবি ? কিন্তু আমি একজন প্রয়াত বর্ষদাদার কাছে শুনেছিলাম আমার এই রেজিস্টার্ড অমুকের কথা । সেই বর্ষদাদার রেজিস্ট্রি হয়েছিলো ৩ বছর আগে । আর বছরের শেষেও ওই দাদাকে কিন্তু বেশ হাসিখুশি দেখাচ্ছিলো । তবে তোর বড়লোকি চালবাজ বর্ষদার মত ভাগ্যবান না হলেও বেশ ভদ্রস্থ স্টেটে ছিল । এমনকি তোর এই বর্তমান অবস্থার চেয়েও বহুগুণ বেটার । আই মিন ইট ! বিলিভ ইট অর নট !

২০১৫ [মাথা চুলকোতে চুলকোতে] : তাই নাকি ? শালা তাহলে তোমার এই অবস্থা কেন হল ?

২০১৪ [আঁতেল সেজে] : হিসেবনিকেশের শুধু বাপ-মা কেন, কেউ নেই । ভাগ্যের চাকা টিউবলেস হতে পারে, আবার নাও পারে । তোর এখনকার চেহারা মেইনটেন করার জন্যে যেমন কোনো ডায়েটচার্ট বানানো নেই, তেমনি দাগ কাটার পেন কেনার দরকার নাও পড়তে পারে । সব-ই তোর ওই কামুকের নিজস্বী থুড়ি সেলফি যার কোনো কনস্ট্যান্ট ইমপ্যাক্ট নেই । উঃ...

২০১৫ [চমকে গিয়ে] : কি হল দাদা তোমার ?

২০১৪ [ম্লান হেসে] : আবার কি হবে ? আমার আয়ু শেষ হতে আর কতক্ষণ ! জানিস তো ব্যাটা সব ! আমার বা তোর কারোর জন্ম নেই, শুধু ছাপমারা একটা নির্দিষ্ট সময়কাল আমরা । তবে আছে অকালমৃত্যু ও তার উৎসবপালন । একটু পরেই আমার ওই প্রিয় অমুক ড্রিংক করবে কয়েকজন বন্ধু মিলে । ওটাই আমাকে মেরে ফেলার সুন্দর পরিকল্পনা । ওই দ্যাখ দ্যাখ অমুকের হাতে গ্লাস । তা পোস্ট বল কি করছে তোর ওই কাম-উঃ...

২০১৫ [কাঁদো কাঁদো মুখ করে] : প্রিদা ! আমার ভীষণ কষ্ট হচ্ছে ! তোমাকে এইভাবে চলে যেতে দেখে...

২০১৪ [পোস্টের কান আলতো চেপে ধরে টেনে] : তোর ভাণ্ডার এখন অনভিজ্ঞতায় টস্ টস্ করছে ! বছরের শেষে প্রচুর অভিজ্ঞতায় শুষে নিয়ে ভাণ্ডারজুড়ে একেবারে খাঁ খাঁ করে ছাড়বে । আয় বুকে আয়...

২০১৫ [প্রি-কে জড়িয়ে ধরে] : আমাকে আশির্বাদ করে যেও দাদা ! আমি যেন বছরের শেষ অবধি টিকে যেতে পারি কামুকের যেই হোক না কেন...একি একি শরীর খারাপ লাগছে ? এখনো কয়েক ঘন্টা বাকি আছে...

২০১৪ [পোস্টের কপালে চুমু খেয়ে] : এবার চলে যা পোস্ট ! উইশ ইউ অল দি বেস্ট !

২০১৫ [হাত নেড়ে] : গুড বাই প্রিদা !

#২০১৫ গলায় #Happy_New_Year ব্যাজ ঝুলিয়ে বেরিয়ে পড়লো...

No comments:

Post a Comment