3 Apr 2015

হতভাগা বন্ড


বসার সিট পেয়ে যাই যেখানে যাই না কেন, কিন্তু কোনোটাই নির্দিষ্ট নয় । ভি.আই.পি.-রা এর ঠিক উল্টো পরিস্থিতির সম্মুখীন হয় । আমি তুলনায় বেশি সুখে আছি একজন পি.আই.ভি হয়ে অর্থাৎ পার্সন ইন্ ভ্যাগাবন্ডেজ ।

সাকসেসফুল ভ্যাগাবন্ড হওয়ার জন্যে একটা ডিগ্রীর খুব প্রয়োজন । সেটা হলো তিনশো ষাট । আমি কি পারবো সেই ডিগ্রী অর্জন করতে ?

ভাস্কো দি গামা, ইবন বতুতা, ক্যাপ্টেন জেমস্ কুক, কলম্বাস এদের কারো না কারো যাত্রাপথে আমার পূর্বপুরুষদের কেউ না কেউ নিশ্চয়ই তার দর্শন পেয়ে ঋদ্ধ হয়েছিলেন যা নথিপত্রে লিখে যান নি । তাই আমার সেই নাম-না-জানা ভবঘুরে পূর্বপুরুষ ভাগ্যবান হলেও আমি এক হতভাগা বন্ড শুধু । 

চুপিচুপি একা বেরিয়ে পড়ার সাহসটুকু একটা পরকীয়া প্রেম চালানোর মানসিকতার এক-তৃতীয়াংশ যদি হতো, একথা ভাবতে ভাবতে কতবার যে ঘুমিয়ে পড়েছি জীবনসঙ্গিনীর বুকে মাথা রেখে ।

No comments:

Post a Comment