21 Jan 2015

'ঘাসফুল'


ঢের পেলাম যে স্মৃতিলোপ পায় নি । সে এক মুশকিল বটে । যাইহোক ২০১১ সালের গোড়াতে ঠিক এরকম স্বাস্থ্যবান 'ঘাসফুল' ছিলাম একটা বিশেষ দলের সান্নিধ্যে, চোখে, স্পর্শে, চেতনে আর অবচেতনে । 

দুর্ভাগ্যবশতঃ ২০১২ সালের মাঝামাঝি সময় থেকে একটা ছোটখাটো 'সারদাকাণ্ড' গোছের ঘটনা ঘটে তাও লৌকিক তথা ঐকিক পন্থানুসরণ করে, সেটা অবশ্যই হয়েছিলো আমার একান্ত ব্যক্তিগত অপরাধজনিত কারণে । তার দৌলতে সেই বিশেষ দলের কাছে অপ্রিয় কলঙ্কাবতার হয়ে যাই এবং একে একে সবাই আমাকে ছেড়ে চলে যেতে থাকে । যারা অনেক সহ্যগুণ দেখিয়ে বাকি ছিলো, তাদেরও নিজের হাতে ছাড়াতেই বাধ্য হই ওদের নেতিবাচক থুড়ি কনস্টিপেশন-লুক নিয়ে নাটুকে বন্ধুত্ব দেখে ।

তবে আলোচ্য 'পদ্মফুল' বলে সেরকম কিছুই ছিলো না । বরং সেই বিশেষ দলের প্রত্যেক সদস্য আসলে একেকটা পদ্মফুলের মত সুন্দর ও পবিত্র কিনা আমার ধারণা । হতে পারে ওরা নিজেদের একধরণের বিশেষ ক্রিস্টাল কিউবের মত স্বচ্ছ চকচকে সততার প্রতিষ্ঠান বলে দাবী করতে যারপরনাই মরিয়া ।
এদিকে একটি ছোট্টো সামান্যতম ছেঁড়া 'ঘাসফুল' হতে পেরে হালকাবোধ করছি আর বাস্তব-হাওয়ার ধাক্কা খেতে খেতে গড়াগড়ি খাওয়ার আনন্দের সামিল এখন আমি । 

আমার সাম্প্রতিকতম এইরূপ ঘটনার স্মৃতিচারণকারী টিভির এই-ওই চ্যানেলে ভেসে ওঠা দিদির মুখ দেখে আহাচুকচুক করি আর ভেবে আশ্চর্য হই যে ভালোভাবে থাকতে গেলে নিজের শিকড়বাকড় উপড়ে নিচ্ছে না কেন ?! এত একগুঁয়েমি কিসের ?!

No comments:

Post a Comment